ডেস্ক নিউজ
প্রকাশিত: ১৯/০১/২০২৪ ৫:০৪ পিএম

মিয়ানমারের রাখাইনে আরাকান আর্মির কাছে আত্মসমর্পণ করেছে জান্তার লাইট ইনফ্যান্ট্রি ব্যাটালিয়ন (এলআইবি) ৫৩৯। গত মঙ্গলবার সকালে কিয়াউকতাও টাউনশিপের কান সাউক গ্রামের কাছে পদাতিক ব্যাটালিয়নটি আত্মসমর্পণ করে।

জাতিগত রাখাইন সশস্ত্র গোষ্ঠী ৫৩৯ ব্যাটালিয়নের পাশাপাশি কাছের ৩৭৭ আর্টিলারি ব্যাটালিয়নে হামলা চালায় ১১ জানুয়ারি। আরাকান আর্মি রোববার আর্টিলারি ব্যাটালিয়নের ঘাঁটিটি দখল করে নেয়। পরে পুরো এলআইবি ৫৩৯ আত্মসমর্পণ করে। খবর বাংলানিউজের।

মঙ্গলবার সকালে মিয়ানমারের সংবাদমাধ্যম দ্য ইরাবতীকে আরাকান আর্মি বলে, ব্যাটালিয়নটির আত্মসমর্পণের ক্ষেত্রে সোমবার বিকেলে আরাকান আর্মি মেগাফোন ব্যবহার করে আদেশ দেয়। আরকান আর্মি আরও বলে, জান্তার সৈন্যরা জবাব দিতে ব্যর্থ হয়েছিল এবং পরিখায় লুকিয়ে ছিল। তারা গুলি করেননি। মঙ্গলবার সকালে যখন আরাকান আর্মি ব্যাটালিয়নের ওপর গোলাবর্ষণ করে, তখন তারা সাদা পতাকা উঁচিয়ে কাঁদতে কাঁদতে এবং করুণা ভিক্ষা করে বেরিয়ে আসেন।

স্থানীয় রাখাইন গণমাধ্যমে প্রকাশ করা একটি ভিডিও ক্লিপে দেখা গেছে, আরাকান আর্মির যোদ্ধারা জান্তাদের সৈন্য ও তাদের পরিবারের সদস্যদের পাহারা দিচ্ছে। স্থানীয় গণমাধ্যম জানায়, ৩০০ জান্তা সৈন্য ও তাদের পরিবারের সদস্যরা আত্মসমর্পণ করেছেন।

পাঠকের মতামত